্মুন্সিগঞ্জ প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ এর চাউল বিতরণে ওজনে কম দিয়ে চাউল আত্মসাৎ এর অভিযোগ উঠেছে। 

বৃহস্পতিবার ১৫ জুলাই গজারিয়া উপজেলার ভাবেরচর ইউনিয়নে হতদরিদ্র ৬শত পরিবারের মাঝে বিতরণ করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার ভিজিএফ চাউল। এ সময় উপস্থিত ছিলেন ভবেরচর ইউনিয়ন পরিষদের সচিব মোকারম হোসেন, ৫নং ওয়ার্ড মেম্বার মামুন শিকদার, ১ নং ওয়ার্ড মেম্বার সিরাজুল ইসলাম, ৩ নং ওয়ার্ড মেম্বার মমিনুর রহমান চৌধুরী, ৬ নং ওয়ার্ড মেম্বার জাহাঙ্গীর হোসেন প্রমুখ। এসময় দেখা যায় একটি গামলা দিয়ে চাল দেয়া হচ্ছে। ইউপি সদস্যদের উপস্থিতিতেই চাউল বিতরণে ওজনে কম দিয়ের অভিযোগ উঠেছে।  

জনপ্রতি ১০ কেজি করে বিতরণ করার কথা থাকলেও বিতরণ করা চাউল পার্শ্ববর্তী সোনালী স্টোরে গিয়ে দোকানের মালিক বিপ্লব শাহের মাধ্যমে ডিজিটাল ওজন পরিমাপ যন্ত্র দিয়ে ওজন দিলে দেখা যায় ৭ কেজি ১৫৫ গ্রাম। ইউপি সদস্যদের উপস্থিতিতেই চাউল বিতরণে ওজনে প্রধানমন্ত্রীর উপহারের চাউল আত্মসাৎ করা হচ্ছে বলে অভিযোগ করেন ভোক্তভোগীরা । ১০ কেজি করে দেওয়ার কথা থাকলেও প্রতিজন থেকে ২ কেজি ৮৪৫ গ্রাম চাল আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে ।  

জানায়ায়, ভবেরচর ইউনিয়নে ১হাজার ১শত ৯৫ জন ভিজিএফ কার্ডধারী সদস্য রয়েছে। প্রত্যেককেই চাউল দেয়া হবে। তবে এ পর্যন্ত ৬শত জনকে দেয়া হয়েছে। প্রত্যেক জন থেকে ২ কেজি ৮৪৫ গ্রাম চাল আত্মসাৎ করে থাকলে সর্বমোট ১৮শ কেজি চাউল আত্মসাৎ করা হয়েছে। ভোক্তভোগী লক্ষীপুরে ৮নং ওর্য়াডের সেলিম বলেন, আমরা গরিব অসহায় প্রধানমন্ত্রী আমাদের ত্রাণ দেয় ইউনিয়ন পরিষদে  আর তারা আমদের হক মেরে খায়। আমি এর বিচার চাই। চাউল ওজনে কম দেয়ার বিষয় ইউপি সচিব মোকাররম হোসেন এর কাছে জানতে চাইলে তিনি জানান , এ রকম হওয়ার তো কথা না। সর্বোচ্চ ৯ কেজি সর্বনিম্ন সাড়ে ৮ কেজি করে চাউল দেয়ার কথা। কিন্তু তার চেয়েও কম দেয়া হচ্ছে এটা আমার জানা নেই। তিনি আরো জানান, মামুন মেম্বার ৪ বস্তা চাউল এখানে দিয়েছে আর ৮ বস্তা চাউল বাড়িতে নিয়ে গেছে। 

ভবেরচর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাঈদ লিটন জানান, আমাকে ফাঁসানের জন্য মেম্বাররা গেম খেলতাছে। এভাবে ভিজিএফের চাল কম দেওয়ার কোন যুক্তি নাই। তাকে বিপদে ফালানোর জন্যই এ ধরনের কার্যকলাপ করছে তারা। আমি সচিবকে বলেছি। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম চৌধুরী জানান, আগামীকাল থেকে ডিজিটাল মাপার যন্ত্র দিয়েই ভিজিএফের চাউল দেয়া হবে। এখানে কম দেওয়ার কোন সুযোগ নাই। 

Leave a Reply

Your email address will not be published.