রাশেদ জামান,  নওগাঁজেলা প্রতিনিধি -: 

নওগাঁয় করোনা পরিক্ষার আরটি-পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় নওগাঁ মেডিক্যাল কলেজের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে প্রধান অতিথি হিসাবে  এই ল্যাবের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারীর সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নওগাঁ সদর আসনের সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি নওগাঁ সদরের  সাবেক এম পি  আব্দুল মালেক ,  নওগাঁ-৬ আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. একেএম ফজলে রাব্বি বকু, জেলা প্রশাসক হারুন-অর-রশিদ, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, সিভিল সার্জন ও তত্ত্বাবধায়ক (অ:দা) ডাঃ এবিএম আবু হানিফ,  প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন,  জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস। এতো বড় জেলায় আরটি-পিসিআর ল্যাব না থাকায় করোনা পরীক্ষায় বেশ বিড়ম্বনা হচ্ছিল। জননেত্রী শেখ হাসিনার পরম মহানুভবতায় নওগাঁয় আরটি পিসিআর ল্যাব স্থাপন সম্ভব হয়েছে। এখন থেকে নমুনা পরিক্ষার জন্য আর কাওকে ভোগান্তি পোহাতে হবে না।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারী বলেন, গত বছর নওগাঁ মেডিক্যাল কলেজে আরটি-পিসিআর ল্যাবের অনুমোদন হলেও বিভিন্ন জটিলতার কারনে এতদিন ল্যাব স্থাপন সম্ভব হয়নি। ফলে নওগাঁ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য রাজশাহী, ঢাকা ও বগুড়ার বিভিন্ন ল্যাবে পাঠানো হত এর কারনে ফলাফল পেতে দেরি হচ্ছিল।

তিনি আরো বলেন, আরটি-পিসিআর ল্যাবে গুরুত্বপূর্ন অংশ বায়োস্যাপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে সরবরাহ না করায় ল্যাব উদ্বোধন সম্ভব হয়নি। নওগাঁ-১ আসনের সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আমাদের বায়োসেপটিক ক্যাবিনেট দিয়েছেন ফলে সার্বাধুনিক প্রযুক্তি দিয়ে ইতোমধ্যে ল্যাব স্থাপনের কাজ সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। এখন আর কোন সমস্যা থাকবে না। দ্রুততম সময়ের মধ্যে ফলাফল দেয়া সম্ভব হবে।এই ল্যাবের মাধ্যমে আগামীকাল থেকে প্রথম সিফটে ৯৪জনের নমুনা পরীক্ষা করে তার রিপোর্ট প্রদান করা যাবে। পরবর্তীতে আমরা প্রতিদিন দুই সিফটে করোনা নমুনা পরিক্ষার পরিকল্পনা নিয়েছি। নমুনা দেয়ার ৩-৪ঘন্টার মধ্যে ফলাফল দেয়া সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.