রিপোর্ট : হাসিব হক

সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন নামের একটি স্বেচ্চাসেবী সামাজিক সংগঠন।

গত ১৩ এপ্রিল প্রাথমিকভাবে রাজধানী ঢাকা থেকে তারা এই কার্যক্রম শুরু করে। এরপর চাঁদপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ জেলায় বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা চালু করে সংগঠনটি। সংগঠনটির সভাপতি মাহমুদ হোসাইন বলেন, ‘হঠাৎ করে দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় আমাদের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এই সিলিন্ডার সেবা চালু করা হয়। চারটি সিলিন্ডার দিয়ে এই সেবা শুরু হলেও বর্তমানে এর সংখ্যা তেইশে পৌঁছেছে। এই পর্যন্ত প্রায় ৩০০ র মত অক্সিজেন সেবা দেওয় হয়েছে।আমাদের স্বেচ্চাসেবীরা রাত-দিন এই সেবা দিয়ে যাচ্ছেন।’

একইসঙ্গে দলের মুখপাত্র জনাব কাউছার হোসাইন সমাজের বিত্তবানদের কাছে আহ্বান করেন এই মানবিক সংগঠনটির পাশে দাঁড়াতে। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে নানামুখী সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এর মধ্যে উল্লেখযোগ্য ‘গরীব দুস্থ্যদের মধ্যে শীতবস্ত্র বিতরণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাসামগ্রী বিতরণ, সুবিধাবঞ্চিতদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ, শারীরিকভাবে অক্ষম মানুষের মাঝে হুইল চেয়ার বিতরণ, অসহায় মানুষের মাঝে ঈদে উপহারসামগ্রী বিতরণ ইত্যাদি। এছাড়া বিভিন্ন দুর্যোগকালীন সময়ে স্বেচ্চাসেবী সংগঠনটি দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে। পাশাপাশি সারাবছর বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম অব্যাহত রেখেছে।

‘সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ স্বেচ্চাসেবী সংগঠনটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে যাত্রা শুরু করে। এর কেন্দ্রীয় অফিস ঢাকার মোহাম্মাদপুরে। সাংবিধানিকভাবে সংগঠনটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক স্বেচ্চাসেবামূলক প্রতিষ্ঠান।

আপনার মতামত লিখুন