মো. রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি:

ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে আবারো সাড়ে ৫২ মেট্রিক টন বিস্ফোরক দ্রব্য আমদানি করেছে মেসার্স কেলটেক এনার্জিস লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

রোববার ( ২২ আগস্ট) বিকাল সাড়ে ৪ টার সময় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে ৬ টি ভারতীয় ট্রাকে এ বিস্ফোরক দ্রব্য বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করে।

বন্দর সূত্রে জানা যায়, গ্যাস ডেভলবমেন্ট ফান্ড (ডিজিএফ) অর্থায়নে ৩০০০ লাইন কিঃমি ২ডি সাইসমিক সার্ভে কার্যক্রম পরিকল্পনায় এ বিস্ফোরক দ্রব্য ব্যবহার করা হবে। এ বিস্ফোরক দ্রব্যের আমদানি কারক মেসার্স কেলটেক এনার্জিস লিমিটেড। আমদানিকৃত বিস্ফোরক দ্রব্যের মধ্যে রয়েছে ২১ হাজার পিস ডেটোনেটর ও ২১ হাজার পিস কো এ্যাংকর সামগ্রী। এছাড়া বিস্ফোরক দ্রব্য গুলো বেনাপোল বন্দর থেকে খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করেছেন বেনাপোলের সারথী এন্টারপ্রাইজ নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট।

সারথী এন্টারপ্রাইজের প্রতিনিধি মোস্তাফিজুর রহমান বলেন, বিষ্ফোরক দ্রব্যের ভারতীয় ট্রাক বেনাপোল বন্দরের ৩১ নাম্বার ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রশাসনিক নিরাপত্তায় রাখা হয়েছে। খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করা হয়েছে। কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হলে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি ৭টি ট্রাকে করে চট্টগ্রাম নেওয়া হবে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, অপ্রতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া নিরাপত্তার সাথে যাতে বিস্ফোরক দ্রব্য খালাস নিতে পারেন তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.