বরিশাল ব্যুরো চিফঃ

ক্ষমতায়নে শিক্ষার মাধ্যমে নারীর সম্মান বাড়াতে সচেতনতা বৃদ্ধি, সাক্ষরতা এবং প্রশিক্ষণের ব্যবস্থা অন্তর্ভুক্ত হয়ে আছে। নারী ক্ষমতায়ন নারীদের সমাজে বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে জীবন নির্ধারণমূলক সিদ্ধান্ত গ্রহণের সুযোগ দেয়। নারী ক্ষমতায়ন নারীর নিজস্ব মূল্যবোধকে বিকাশিত করতে সাহায্য করে।
বাংলাদেশ সহ সারা বিশ্ব ব্যাপী নারী ক্ষমতায়নে কাজ করছে সরকার। তবে বিভিন্ন জায়গায় নারী ও শিশু নির্যাতন অহরহ হচ্ছে।

তাই বরিশালে নারী ও শিশু নির্যাতনের কোন ক্ষমা নেই” শ্লোগানকে সামনে রেখে বাল্যবিবাহ বন্ধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বরিশাল সিটি কর্পোরেশনের এর ত্রৈমাসিক সভা আজ ২৬/০৮/২১ইং তারিখ সকাল ১০.০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়। বরিশাল জেলার আভাস প্রশিক্ষণ কেন্দ্রের হল রুমে বরিশাল সিটি কর্পোরেশন প্লাটফর্ম এর অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা প্লাটফর্মের সদস্য ও ৭,৮,৯ নং ওয়ার্ড কাউন্সিলর কোহিনূর বেগম।

স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা আভাস, রুপান্তর ও রাইট যশোর এর যৌথ আয়োজনে ও ইউএসএআইডি, ইউকেএইডের যৌথ অর্থায়নে এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশন্যালের সহযোগিতায় সভায় প্রোজেক্ট অফিসার নাসরিন খানম এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক আইরিন সুলতানা, নারী নেত্রী সুমাইয়া আক্তার, নারী নেত্রী শিড়িন আক্তার, পুরোহিত সঞ্জীব সিংহ বর্মন, এনজিও পরিচালক কাওসার পারভীন, ইমাম আবু আব্দুল্লাহ , সমাজ সেবক মোঃ হানিক, আইনজীবি বিউটি সুলতানা, ইয়ুথ শামামা আক্তার, সিএসই ও নারী উদ্দোক্তা রেবেকা সুলতানা ও সাংবাদিক রিপন রানাসহ প্রমুখ।

বক্তব্যে বক্তারা গত তিন মাসে জেন্ডার বেইসড ভায়োলেন্স এর উপরে যে সকল কাজ করেন তা তুলে ধরেন এবং আগামীতে আরো কি কি কাজ করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করেন। সভায় নারী নির্যাতন ও বাল্যবিবাহ বন্ধে ইস্যুভিত্তিক কাজ করার জন্য একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়।

Leave a Reply

Your email address will not be published.